ভ্যাকুয়াম ক্লিনার, কি, কেন এবং কোথায়

যখন আমাদের সবার জীবনের সঙ্গী না থাকতে পারে, তবে আমরা সবাই চিনি এই পরিকল্পনা ভ্যাকুয়াম ক্লিনার নামের যন্ত্রটি। ১৯০৮ সালে আমেরিকান উদ্ভাবক জেমস স্প্যংলারের ধুলা পরিষ্কার করার যন্ত্রের পেটেন্ট, উইলিয়াম হুভার এর কাছে বিক্রয় করার মাধ্যমে শুরু হয় বাণিজ্যিক ভাবে ভ্যাকুয়াম ক্লিনারের যাত্রা। এ যন্ত্রটি আজও আমেরিকায় হুভার নামেও ডাকা হয়। কালের বিবর্তনে এখন পৌঁছে গিয়েছে অত্যাধুনিক কিছু ভ্যাকুয়াম ক্লিনার। বর্তমানে বাজারে পাওয়া যাচ্ছে অনেক আধুনিক ভ্যাকুয়াম ক্লিনার, যা নিয়ে আমরা আজকের পর্যাপ্ত আয়োজন করেছি। তাছাড়া, ক্রয় করার এবং ব্যবহার করার কিছু টিপস আপনার অনুপ্রেরণা দিতে পারে।

যে কারণে কিনবেন ভ্যাকুয়াম ক্লিনার

আমরা সবাই চাই স্বাস্থ্যকর পরিবেশ। গৃহে পরিষ্কার করার জন্য এটি সাহায্য করে আপনার ঘর আরো ধুলোবালিমুক্ত রাখতে।

আপনার ঘরে যদি কার্পেট বা কার্পেট জাতিয় কিছু থাকে তাহলে এটি অত্যান্ত কার্যকর প্রমানিত হবে।

বর্তমানে প্রাপ্ত প্রায় সব ভ্যাকুয়াম ক্লিনার অত্যান্ত যুগোপযোগী। দেখতে তুলনামুলক রুচিশিল এই ক্লিনার আপনার ঘরের সৌন্দর্য আরো বৃদ্ধি করবে।

বাসা বাড়িকে যদি ছোটো বাচ্চাদের জন্য নিরাপদ রাখতে চান তাহলে ভ্যাকুয়াম ক্লিনার আপনার জন্য অপরিহার্য। ছোটো খাটো অনেক ময়লা থাকে যা আমাদের চোখ এড়িয়ে যায়। কিন্তু ছোটো বাচ্চা বিশেষ করে যারা হামাগুরি দেয় তাঁদের সামনে এসব খুব সহজে চলে আসে।

পোষা প্রাণী আমাদের অনেকের জীবনের ই অবিচ্ছেদ্য অংশ। কিন্তু প্রাণীর লোম কেবল বিরক্তিকরই নয়, পরিবারের কারও অ্যালার্জি থাকলে এটি বিপজ্জনক হতে পারে। ভ্যাকুয়াম আপনার বাড়িতে অ্যালার্জেন কমাতে এবং সামগ্রিক বায়ুর গুণমান বৃদ্ধি করতে সাহায্য করতে পারে।

ভ্যাকুয়াম ক্লিনারে সাশ্রয় অভিজ্ঞতা

ভ্যাকুয়াম ক্লিনারগুলি দুলিচাপা এবং অ্যালার্জি থেকে মুক্তি পেতে সাহায্য করে এবং এটি দুলি পরিষ্কার করা হলেও সামগ্রিকভাবে ঘরের পরিষ্কারে সাহায্যকর। ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করা সহজ এবং শক্তিশালী এবং এটি আপনার বৃদ্ধি করে। দামের বিষয়ে যদিও এই ভ্যাকুয়াম ক্লিনার পাড়ে বৃদ্ধি, তবে এটি আপনাকে প্রাপ্ত কিছু বিশ্বমানের ভ্যাকুয়াম ক্লিনার প্রদান করে। এই আয়াতন, সময় এবং শক্তি, সাশ্রয় করে যা আপনি আপনার ঘর পরিষ্কার করতে পেরেন সেরা মূল্য নয় যার পাশাপাশি আপনি আপনার কাজে, বিশ্রামে এবং পরিবারের সঙ্গে সময় বেড়ে যেতে পারবেন।

বিষয়: প্রাথমিক অপারেশন

ভ্যাকুয়াম ক্লিনারে বিদ্যুৎ ব্যবহার করা হয় যেখানে ইঞ্জিনটি চালিত হয়। পরিণামকারী এই ইঞ্জিন ফ্যানটি চালিয়ে বায়ু ব্যাগে দাওয়া হয়। এতে সাকসন পাইপে উচ্চ বায়ুচাপ উৎপন্ন হয়। এখান থেকে, বায়ু উচ্চ চাপ থেকে অনুকূল কম চাপের দিকে চলে।

ভ্যাকুয়াম ক্লিনারের জন্য ব্রাশগুলি:

ভ্যাকুয়াম ক্লিনারের সাথে বিভিন্ন আকারের ব্রাশ পাওয়া যায়, যা বিভিন্ন কাজে ব্যবহার করা যেতে পারে। প্রতিটি ব্রাশের ব্যবহারের পূর্বে এটি ভালোভাবে জেনে নেওয়া উচিত কোন ব্রাশটি কোন কাজে ব্যবহার হবে। কিছু ক্লিনারের সাথে গোলাকার ব্রাশ থাকলে তা আরও কার্যকর ভূমিকা পালন করে। সাধারণভাবে ভ্যাকুয়াম ক্লিনারের সাথে ৬ থেকে ১০টি ব্রাশ বা আটাচমেন্ট সরবরাহ করা হয়।

আপডেটেড ভ্যাকুয়াম ক্লিনার:

এই মডেলগুলি টেনে ধরা, প্রাচীনতম এবং সবচেয়ে জনপ্রিয় ভ্যাকুয়াম ক্লিনার হিসেবে পরিচিত। এটি খুব সহজে কার্পেট সাফ করতে পারে এবং বড় কার্পেটগুলির পরিষ্কারের জন্য আদর্শ এবং শক্তিশালী। এটিতে একটি সেন্সর আছে যা কার্পেটের মুছে ভেসে থাকা ময়লা এবং ধূসর বর্ডের সাথে মোকাবিলা করতে পারে। এটি মেঝে পরিষ্কার করার জন্য ভিন্ন সেটিং উপলব্ধ করায়।

স্টিক ভ্যাকুয়াম ক্লিনারঃ

এটি লাঠি আকৃতির পাতলা, হালকা এবং দ্রুত পরিষ্কারের জন্য ব্যবহৃত হয়। প্রচলিত ঝাড়ুর সাথে এর নকশায় মিল খুঁজে পাওয়া যায়। এই ধরনের ক্লিনার আসবাবপত্র এবং সংকীর্ণ স্থানে পরিষ্কার করার জন্য ভাল। এটি ছোট কার্পেট এবং মেঝে পরিষ্কারের জন্য ব্যবহার করা যেতে পারে এবং রান্নাঘর এবং বাথরুম পরিষ্কারের জন্য আদর্শ। ফিল্টার ব্যাগের পরিবর্তে এতে রয়েছে ময়লার কাপ। এটি খুব শক্তিশালী নয় এবং গভীর ভাবে পরিষ্কারের জন্য উপযুক্ত নয়। অন্যান্য ধরনের তুলনায় এর ব্যটারি ব্যাকাপ কম হয়ে থাকে।

ক্যানিস্টার ভ্যাকুয়াম ক্লিনারঃ

একটি ক্যানিস্টার টাইপের ক্লিনারে একটি সিলিন্ডার ও এর সাথে একটি সাকশন পাইপ সংযুক্ত থাকে। এতে মোটরের সংখ্যা একাধিক হতে পারে। 

এটি প্রায় সব জায়গায় ব্যাবহার করা যায়। খালি শক্ত মেঝে, কার্পেটেড এলাকা, কাঠের মেঝে, টাইলস, গাড়ি, সিঁড়ি, দেয়াল, সিলিং, ঘরের কোনা এবং গৃহসজ্জার সামগ্রী- আসবাবপত্র, পর্দা ইত্যাদি জায়গার জন্য এটি খুবই উপযোগি।

এর অনেকগুলো এটাচমেন্ট রয়েছে যা বিভিন্ন স্থানের জন্য প্রযোজ্য। এর বহুবিধ ব্যাবহার উপযোগিতার কারণে এটি তুলনামূলক ব্যয়বহুল। এটি অন্যান্য মডেলের তুলনায় আকারেও বড়।

রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনার

একটি রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনার হল একাই কাজ করতে সক্ষম ভ্যাকুয়াম ক্লিনার যার সেন্সর এবং রোবোটিক ড্রাইভ সহ প্রোগ্রামেবল কন্ট্রোলার আছে এবং ক্লিনিং রুটিন এর মাধ্যমে কাজ করতে সক্ষম । কিছু মডেলে ছোটো কোনায় পৌঁছানোর জন্য স্পিনিং ব্রাশ ব্যবহার থাকে। আরও সাম্প্রতিক মডেলগুলি ম্যাপিং, বস্তু সনাক্তকরণ এবং ইভেন্ট-ভিত্তিক পরিষ্কারের জন্য AI এবং Deep Learning ব্যবহার করে।

এগুলি কম শব্দ করে এবং ব্যবহার করা সহজ। রোবোটিক ভ্যাকুয়ামগুলি সাধারণত আপরাইট ভ্যাকুয়ামের চেয়ে ছোট হয় এবং সবচেয়ে হালকা ক্যানিস্টার মডেলের তুলনায়ও উল্লেখযোগ্য কম ওজনের হয়। যাইহোক, একটি রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনারের একটি খারাপ দিক হল যে এটির আকারের কারণে কোনো জায়গা ভ্যাকুয়াম করতে এটি অনেক সময় নেয়। এগুলি তুলনামূলকভাবে ব্যয়বহুল, এবং এর যন্ত্রাংশ ও ব্যাটারির কারণে খরচ উল্লেখযোগ্য পরিমাণে বেশী হয়।

পোর্টেবল ভ্যাকুয়াম ক্লিনার

এটি একটি ছোট, সহজে বহন করা যায় এবং হালকা ভ্যাকুয়াম ক্লিনার, যা এক হাতে পরিষ্কারের জন্য উপযুক্ত। বিভিন্ন ডিজাইনে পাওয়া যায়- কর্ড সহ, কর্ডলেস উভয় রকমই দেখা যায়। এদের মধ্যে কয়েকটি মডেলে ঘুরতে সক্ষম ব্রাশ থাকে। আঁটসাঁট জায়গাগুলি পরিষ্কার করার জন্য এটি অত্যন্ত ভালো। যেমন গাড়ির অভ্যন্তর, টেবিল, সিঁড়ি এবং ঘরের যেসব কোণে পৌঁছানো খুব কঠিন। টুকরো ময়লা এবং ছিদ্র পরিষ্কার করার জন্য, গৃহসজ্জার সামগ্রীতে চুলের মতো সূক্ষ্ম ময়লা থেকে মুক্তি পেতে এর ব্যবহার করে জিতে পারে। এটি অন্যান্য মডেলের তুলনায় কম ব্যয়বহুল। বড় আকারের ভ্যাকুয়ামের তুলনায় এর শক্তি কম এবং সাধারণ মেঝে পরিষ্কারের জন্য ব্যবহার করে হয় না।

ক্রয় করার জন্য কিছু পরামর্শ

আপনার জন্য সুবিধাজনক টি বেঁছে নিন

  • বাসা বাড়ির জন্য স্টিক বা আপরাইট ভ্যাকুয়াম ক্লিনার সবচেয়ে ভালো, এর সহজ ব্যাবহার পদ্ধতিরে জন্য।
  • গাড়ী বা ইলেকট্রনিক্স পরিষ্কার করার জন্য পোর্টেবল ভ্যাকুয়াম ই সেরা।
  • অফিস বা বড় ইন্ডাস্ট্রির ক্ষেত্রে ক্যানিস্টার ভ্যাকুয়াম ছাড়া অন্য কিছু নেওয়া ঠিক নয়। দুই বা তিন মটরের ক্যানিস্টার ভ্যাকুয়াম গুলি বাজারে বেশ সহজলভ্য।
  • রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনার গুলি মূলত বাসা বাড়ির জন্য ডিজাইন করা হয়ে থাকে। এর কার্যকারিতার দিক থেকে বিবেচনা করলে অন্যান্য ভ্যাকুয়ামগুলি এর চেয়ে এগিয়ে থাকবে। সঠিক ভাবে পরিকল্পনা ও ব্যাবহার করলে এটি আপনার জন্য ভালও প্রমানিত হতে পারে।

কেনার আগে এই বিষয়গুলি দেখে নিন

  • সাকসন ক্ষমতা, যত বেশী হয় ততই ভালো, এইগুলো সাধারণত Pa, Psi ইউনিটে থাকে
  • মোটরের শক্তি, নুন্যতম মানের চেয়ে বেশী নিন, এর জন্য ওয়াট (W) দেখে নিন
  • শব্দের তীব্রতা কম হলে ব্যবহার করা শান্তিদায়ক
  • নকশা এবং কাঠামো আপনার পছন্দ মত বেঁছে নিন
  • ফিল্টার এর প্রকার ও পরিষ্কার পদ্ধতি সম্পর্কে জেনে নিন
  • অন্যান্য এক্সেসরিজ গুলি সাথে ঠিকমত আছে কিনা দেখে নিন

ভ্যাকুয়াম ক্লিনার পরিচালনা করার জন্য কিছু নির্দেশনা:

মেঝে এবং আসবাবপত্র কীভাবে পরিষ্কার করা যায় তা জানা গুরুত্বপূর্ণ। আপনি যদি লক্ষ্য করেন যে আপনার প্রত্যাশার মতো ধুলো-মুক্ত হচ্ছেনা, হতে পারে যে আপনার ভ্যাকুয়াম ক্লিনার সঠিকভাবে ব্যবহার করা হচ্ছে না। সঠিক উপায়ে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করার জন্য আমরা এখানে দরকারী কৌশলগুলি উল্লেখ করা হল: 

  • এটি ভাল কন্ডিশনে রাখতে এর অভ্যন্তর নিয়মিত পরিষ্কার করার কোনো বিকল্প নেই। তাই সপ্তাহান্তে একবার করে খুলে পরিষ্কার করুন। 
  • ভ্যাকুয়াম ব্যাগটি পূর্ণ হওয়ার আগে খালি করতে ভুলবেন না।
  • আপনি আপনার ভ্যাকুয়াম থেকে সর্বাধিক সুবিধা পেতে চান তবে ফিল্টারগুলি নিয়মিত পরিষ্কার করুন৷

যা সবসময় করতে হবে:

  • পরিষ্কার করার পরে সর্বদা প্লাগ খুলে রাখুন।
  • অবশ্যই প্রস্তুতকারকের হ্যান্ডবুকটি উনুসরণ করুন। 
  • আপনার ভ্যাকুয়াম কর্ডটি যত্ন সহকারে ব্যবহার করুন, টান লাগা হতে রক্ষা করুন। 
  • বাধা এড়াতে মেঝে থেকে মোজা এবং কয়েনের মতো বড় আইটেম গুলো সরিয়ে রাখুন।

যা কখনোই করবেন না:

  • ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করা চালিয়ে যাবেন না যদি এটি থেকে অস্বাভাবিক শব্দ বা গন্ধ আসে। বন্ধ করে এটি পরিষ্কার করুন এবং কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন।
  • আপনার ভ্যাকুয়াম নিজেই মেরামতের চেষ্টা করবেন না। সর্বদা পেশাদার কারো পরামর্শ নিন।
  • কাগজের ভ্যাকুয়াম ব্যাগগুলি পুনঃব্যবহার করবেন না, কারণ একবার ব্যবহারের পরে ছিদ্রগুলি ব্লক হয়ে যাবে। এগুলি পুনরায় ব্যবহার করলে ভ্যাকুয়াম মোটর অতিরিক্ত গরম হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *