যে কোনো শিক্ষানবিস কাঠমিস্ত্রীর জন্য সেরা নিরাপত্তা পরামর্শ

কাঠের কাজ অনেক লোকের জন্য একটি মজাদার, শখ পূরণ করা, তবে এটি একটি বিপজ্জনকও হতে পারে। যে কোনো সময় আপনি প্রতি মিনিটে হাজার হাজার ঘূর্ণায় ব্লেড দিয়ে কাজ করছেন, গুরুতর আঘাতের ঝুঁকি রয়েছে। আমার নিজের ওয়ার্কশপ-সম্পর্কিত জরুরী কক্ষ পরিদর্শন করেছি: আমার মাইটার করাত থেকে লাথি মেরে কাঠের টুকরো দ্বারা আঘাত করার পর তিনটি সেলাই।

অতি সাম্প্রতিক উপলব্ধ তথ্য অনুযায়ী, 2017 সালে 26,000 এরও বেশি মানুষ টেবিল করাত-সম্পর্কিত আঘাতের জন্য মার্কিন হাসপাতালে গিয়েছিলেন, কনজিউমার প্রোডাক্ট সেফটি কমিশন বলছে। এবং এটি বাড়িতে চিকিত্সা করা বা অন্যান্য সরঞ্জাম দ্বারা সৃষ্ট আঘাত গণনা নয়। নিরাপদ কাঠের কাজের সমাধানটি পুশ ব্লকের মতো প্রতিরক্ষামূলক সরঞ্জাম, সরঞ্জামগুলিতে তৈরি সুরক্ষা বৈশিষ্ট্য এবং আপনার কাটগুলি সম্পাদন করার সময় আপনার মানসিকতাকে একত্রিত করে।

গুরুত্ব সহকারে: আপনি দোকানে যা ভাবছেন তা নিরাপত্তা চশমা এবং কানের সুরক্ষার মতোই গুরুত্বপূর্ণ। অভিজ্ঞ কাঠমিস্ত্রিদের কাছ থেকে একটি সাধারণ উপদেশ হল এটি তৈরি করার আগে আপনার কাটটি কল্পনা করা। এটি করা কঠিন হতে পারে, তবে, বিশেষ করে নতুন কাঠের শ্রমিকদের জন্য। অভিজ্ঞতা ছাড়া, কী কল্পনা করতে হবে এবং পরিকল্পনা করতে হবে তা জানা কঠিন হতে পারে। সব পরে, আপনি কিভাবে অপ্রত্যাশিত কল্পনা করতে পারেন?

যদিও স্পেসিফিকেশন টুল থেকে টুলে পরিবর্তিত হয়, কাজ করার সময় মনে রাখতে কিছু সাধারণ নীতি রয়েছে যা আপনাকে জরুরী পরিস্থিতি মোকাবেলা করতে সাহায্য করবে – একটি আঙুল না হারিয়ে।

ছবি (এবং এমনকি অনুশীলন) একটি সফল কাটা কেমন দেখায়

একটি টুল চালু করার আগে, একটি নিখুঁত, নিরাপদ কাট দেখতে কেমন হবে তা পরিকল্পনা করুন। ম্যাসাচুসেটস মেকারস্পেস লোয়েল মেকসের দোকানের ক্যাপ্টেন জন গোপলারুড বলেছেন, মনে রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে আপনি তৈরি করতে চান এমন প্রতিটি কাটের জন্য সরঞ্জাম এবং কৌশল পছন্দ রয়েছে। “আপনি কাঠের কাজে যা কিছু করেন, আপনি বিভিন্ন উপায়ে করতে পারেন,” তিনি বলেছেন। “এই নির্দিষ্ট কাটের জন্য সবচেয়ে নিরাপদ পছন্দটি কী তা সিদ্ধান্ত নিন।” তাই আপনি একটি রাউটার টেবিল বা আপনার টেবিলের উপর যে বেভেল তৈরি করার চেষ্টা করা ভাল? আপনার টেবিলের করাতে বা আপনার ব্যান্ডের করাতে দুটি পাতলা বোর্ডে সেই পুরু বোর্ডটিকে আবার দেখতে হবে? এই সিদ্ধান্তটি আপনার কাছে উপলব্ধ সরঞ্জামগুলি বিবেচনা করে আসে, প্রত্যেকটি কোনটিতে সেরা, এবং গুরুত্বপূর্ণভাবে, একটি প্রদত্ত সরঞ্জামের সাথে আপনার দক্ষতা এবং স্বাচ্ছন্দ্যের স্তর।

একবার আপনি সঠিক টুলটি নির্বাচন করলে, আদর্শ কাটটি ঠিক কীভাবে হবে তার জন্য একটি পরিকল্পনা করুন। আপনি যদি কাঠের সাথে টুলটিকে রাউটিং করছেন বা অন্যথায় সরান, তাহলে আপনার ওয়ার্কবেঞ্চে বোর্ডটি কীভাবে সুরক্ষিত করবেন তার জন্য একটি পরিকল্পনা করুন এবং নিশ্চিত করুন যে ক্ল্যাম্পগুলি টুলের পথের পথে না। আপনি কীভাবে ব্লেড থেকে সমাপ্ত অংশটি সাফ করবেন এবং কোনও অফকাট দিয়ে কী হবে তা নির্ধারণ করুন। আপনি যদি একের বেশি টুকরো কাটছেন, তবে কাটার অর্ধেক যাওয়ার আগে জেনে নিন কোন হাতটি সমাপ্ত বোর্ডটি সরিয়ে ফেলবে এবং কোন হাতটি নতুনটি ধরবে।

এই সমস্ত ভিজ্যুয়ালাইজেশনের লক্ষ্য হল আপনি যখন অর্ধেক কাটার মধ্য দিয়ে যাচ্ছেন তখন চিন্তা করা বা সিদ্ধান্ত নেওয়া এড়ানো। আপনি ইতিমধ্যে জানতে চান পরবর্তী পদক্ষেপটি কী, তাই কোন দ্বিধা বা অনিশ্চয়তা নেই। পরবর্তীতে কী করতে হবে তা স্থির করা হল ঘূর্ণায়মান ব্লেড স্পর্শ না করার গুরুত্বপূর্ণ কাজ থেকে বিভ্রান্তি, এবং বিভ্রান্তি আহত হওয়ার দ্রুততম উপায়গুলির মধ্যে একটি।

যে কোনো সময় আমি একটি নতুন ধরনের কাট করছি, আমি করাত বন্ধ করে আমার ভিজ্যুয়ালাইজেশনও অনুশীলন করি। প্রথমবার যখন আমি টেবিলের উপর একটি স্তরের সাথে একটি বোর্ড সংযুক্ত করেছিলাম, উদাহরণস্বরূপ, আমি একই সময়ে দুটি টুকরো সরানো কেমন অনুভূত হয়েছিল তা বোঝার জন্য টেবিলের উপর দিয়ে লেভেল এবং বোর্ডটি বেশ কয়েকবার দেখেছি। নতুন স্লেজ বা জিগ ব্যবহার করার সময় আমি একই কাজ করি। অনুশীলন বিস্ময়ের ঝুঁকি হ্রাস করে।

বিপজ্জনক অঞ্চলগুলি কোথায় তা জানুন

“প্রতিটি মেশিনে কিছু নির্দিষ্ট জিনিস থাকে যা ভুল হতে পারে,” গোপলারুড বলেছেন। “এই জিনিসগুলি জানা এবং সে সম্পর্কে সচেতন থাকা আপনি যা করছেন তার ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেবে।” এটি আপনি যে মেশিনের সাথে কাজ করছেন তা বোঝার সাথে শুরু হয়, তিনি যোগ করেন। আপনি যদি একটি মেশিনে একেবারে নতুন হয়ে থাকেন, ম্যানুয়ালটি পর্যালোচনা করুন, বই পড়ুন, কিছু ভিডিও দেখুন এবং, যদি সম্ভব হয়, তবে এর নিরাপদ অপারেশনের মাধ্যমে আপনাকে আরও অভিজ্ঞ কাউকে নিয়ে যেতে হবে।

যেকোনো পাওয়ার টুলের সাথে সবচেয়ে সুস্পষ্ট বিপদ হল এর চলমান অংশগুলিকে স্পর্শ করা। আমি খুব কমই আমার হাতকে ঘূর্ণায়মান করাত ব্লেড থেকে প্রায় 4 ইঞ্চির কাছাকাছি যেতে দেই, উদাহরণস্বরূপ। যদি আমাকে কাছাকাছি যেতে হয়, আমি পরিবর্তে সেই কাজটি সম্পাদন করার জন্য একটি পুশ স্টিক, পুশ ব্লক বা এমনকি কাঠের স্ক্র্যাপ ব্যবহার করি। এবং আপনার মনোযোগ বিপদের দিকে রাখুন। লুইসিয়ানার একটি আসবাবপত্র এবং আলো মেরামত এবং পুনরুদ্ধার সংস্থা সিক্রেট আন্ডারগ্রাউন্ড ল্যাবরেটরি রিকভারি অ্যান্ড স্যালভেজ-এর পরিচালক ব্রন জেজ বলেছেন, “যেকোনো পাওয়ার টুলের নিরাপদ অপারেশনের চাবিকাঠি হল আপনার চোখ কাটার দিকে রাখা।”

আঘাতের আরেকটি সাধারণ কারণ হল কিকব্যাক। যে কোন সময় একটি ব্লেড ঘুরছে, এটি কাঠকে ধরে বিপজ্জনক গতিতে ছুঁড়তে পারে। টেবিল করাত, প্ল্যানার, জয়েন্টার, রাউটার, বৃত্তাকার করাত এবং মিটার করাত সবই পিছিয়ে যেতে পারে। সমস্ত কাঠের শ্রমিকদের বুঝতে হবে কিভাবে কিকব্যাকের ঝুঁকি কমানো যায়, কিকব্যাক থাকলে কীভাবে কাঠকে উড়তে দেওয়া যায় এবং শেষ অবলম্বন হিসাবে, যদি এটি ঘটে থাকে তবে উড়ন্ত কাঠের দ্বারা আঘাত পাওয়ার সম্ভাবনা কমাতে কোথায় দাঁড়াতে হবে।

একটি টেবিলে দেখেছি, উদাহরণস্বরূপ, বোর্ডটি ব্লেড এবং বেড়ার মধ্যে চিমটি দিলে, সামান্য বাঁকানো এবং ব্যবহারকারীর দিকে নিক্ষেপ করা হলে কিকব্যাক ঘটে। এই কারণে আপনি যে বোর্ডটি কাটছেন তার পিছনে আপনি কখনই সরাসরি দাঁড়াতে চান না। আপনি যদি পাশে থাকেন তবে আপনার আঘাত পাওয়ার সম্ভাবনা কম। আরও গুরুত্বপূর্ণ, গোলরুড যোগ করেছেন, আপনি সঠিকভাবে মিল করা বোর্ডগুলি ব্যবহার করছেন তা নিশ্চিত করা। যে বোর্ডগুলি পেঁচানো বা বিকৃত করা হয় সেগুলি ব্লেডে আবদ্ধ হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

এছাড়াও সর্বদা একটি পুশ ব্লক ব্যবহার করুন যা কাঠের উপর নিম্নগামী চাপ রাখে। এইভাবে, কিকব্যাক ঘটলে, পুশ ব্লক এটিকে ধরবে এবং এটিকে প্রজেক্টাইল হওয়া থেকে রক্ষা করবে। পুশ ব্লক রাউটার টেবিলেও একই উদ্দেশ্য পরিবেশন করে। একটি মিটার করাতের উপর, যেখানে বোর্ড সরে না, হোল্ড-ডাউন ক্ল্যাম্পগুলি এই ফাংশনটি সম্পাদন করে।

বিদ্যুৎ বন্ধ করার পরিকল্পনা আছে

কখনও কখনও জিনিসগুলি ভুল হয়ে যায় এবং আপনার কাটা বিশৃঙ্খল হয়। হয়তো আপনি আপনার পুশ ব্লক দিয়ে একটি কিকব্যাক ধরতে পেরেছেন, কিন্তু আপনি এখনও 3,000 rpm এ স্পিনিং 88-দাঁত ব্লেডের আংশিক কাটা বোর্ডের সাথে আটকে আছেন। হতে পারে বোর্ডটি হ্যাং হয়ে গেছে, আপনি এটিকে আর দূরে ঠেলে দিতে পারবেন না, এবং যদি আপনি যেতে দেন তবে এটি রুম জুড়ে চালু হবে। কখনও কখনও, আপনাকে কেবল শক্তিকে হত্যা করতে হবে এবং কাটা পরিত্যাগ করতে হবে।

সর্বদা তাড়াহুড়ো করে আপনার মেশিনটি কীভাবে বন্ধ করতে হয় তা জানুন।

আমার টেবিলের করাতে আমার প্রিয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, ডিওয়াল্ট জবসাইট টেবিলের করা হয়েছে, এটি হল যে আমি আমার উরু দিয়ে এটি বন্ধ করতে পারি, কাঠকে নিয়ন্ত্রণের বাইরে না পেতে উভয় হাত মুক্ত রেখে। যত তাড়াতাড়ি আমি কিছু ভুল দেখি বা শুনি, আমি এক ইঞ্চি এগিয়ে যেতে পারি, বন্ধ সুইচটি বাম্প করতে পারি এবং বিপদ থেকে বেরিয়ে আসতে পারি। সমস্ত টেবিল করাত বা সরঞ্জাম একটি পা দিয়ে বন্ধ করা যাবে না, যদিও. আপনি যা করছেন তা থেকে কোন হাত নিরাপদে যেতে পারে তা সর্বদা জানুন এবং টুলটি বন্ধ করুন। আমার পাম রাউটার ব্যবহার করার সময়, উদাহরণস্বরূপ, আমি সবসময় এটি ধরে রাখি যাতে আমার বাম হাতটি এটি বন্ধ করে দেয়। আমি কেবল নিজের দ্বারা টুল নিয়ন্ত্রণ করতে আমার ডান হাত আরো বিশ্বাস. এইভাবে, যখন রাউটারটি কাঠ থেকে এড়িয়ে যাওয়া শুরু করে তখন কীভাবে শক্তি কাটা যায় সে সম্পর্কে আমাকে কখনই ভাবতে হবে না।

ভারসাম্য এবং ফুটওয়ার্ক মনোযোগ দিন

আমার প্রধান ভয়গুলির মধ্যে একটি হল আমার ভারসাম্য হারানো এবং ব্লেডের উপর পড়ে যাওয়া। ফলস্বরূপ, আমি কীভাবে দাঁড়িয়ে আছি এবং আমার ওজন বন্টন কোথায় তা নিয়ে আমি অনেক কিছু ভাবি। আমি সবসময় দাঁড়ানোর চেষ্টা করি যাতে আমি অপ্রত্যাশিতভাবে পড়ে যাই, আমি সামনে না পড়ি। কিছু ব্যতিক্রম ছাড়া, আমি আমার বাম পা সামনের দিকে এবং আমার হাঁটু বাঁকিয়ে স্তব্ধ হয়ে দাঁড়িয়ে আছি। একটি টুলের মাধ্যমে কাঠ ঠেলে দেওয়ার সময়, আমি কখনই আমার হাতে আমার ওজন রাখি না। যদি আমি এমন একটি কাট করি যার জন্য আমাকে পৌঁছাতে হয় – যা আমি আমার অনুশীলনে এড়াতে খুব চেষ্টা করি – আমি সাধারণত এটির উপর ঝুঁকে না গিয়ে বাম বা ডানদিকে টুলের চারপাশে ঘুরি।

এটি আমাকে আমার দ্বিতীয় পয়েন্টে নিয়ে আসে: ফুটওয়ার্ক। কিছু সরঞ্জাম, যেমন একটি জয়েন্টার, আপনাকে সরানোর প্রয়োজন হতে পারে। আপনি যে পদক্ষেপগুলি নেবেন তা কল্পনা করুন এবং অনুশীলন করুন। এবং Zeage জন্য, নিরাপত্তা মেঝে থেকে শুরু হয়. “তা তেল, গ্রীস বা করাত যাই হোক না কেন, মেঝে পরিষ্কার এবং পরিষ্কার রাখতে হবে,” তিনি বলেছেন। সর্বদা, সর্বদা, সর্বদা, কর্ড, পায়ের পাতার মোজাবিশেষ, এবং আপনি পড়ে যেতে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার মতো যেকোন ট্রিপ বিপদ বাছাই করতে ভুলবেন না। এমনকি যদি আমি একটি টুলের চারপাশে পা রাখার পরিকল্পনা না করি, তবুও আমি পথটি পরিষ্কার করতে চাই, যদি কোনো জরুরী পপ আপ হয় এবং এটিই আমার সেরা পালানোর পথ।

একটি প্রক্রিয়া তৈরি করুন যা পেশী মেমরিতে পরিণত হয়

প্রতিটি টুলের জন্য, আপনি একটি আদর্শ কর্মপ্রবাহ বিকাশ করতে চান। আপনি কীভাবে প্রতিটি টুল ব্যবহার করেন তাতে আপনি যত বেশি সামঞ্জস্যতা তৈরি করতে পারেন, সেই প্রক্রিয়াটি তত বেশি স্বয়ংক্রিয় এবং সহজাত হয়ে ওঠে। এটি আপনাকে কম ভুল করতে দেয়, কারণ আপনার শরীর জানে কিভাবে গতির মধ্য দিয়ে যেতে হয়। একটি সামঞ্জস্যপূর্ণ পদ্ধতি আমাকে ছোট ছোট ভুলগুলি লক্ষ্য করতে দেয় যা বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে।

উদাহরণস্বরূপ, আমি সর্বদা আমার টেবিলের ডান পাশে বেড়ার অন্য পাশে আমার পুশ স্টিক রাখি। আমি সাধারণত একটি পুশ ব্লক ব্যবহার করি, কিন্তু কখনও কখনও আমার মুক্ত হাত দিয়ে আমার 4-ইঞ্চি নিয়ম লঙ্ঘন করা থেকে নিজেকে রক্ষা করার জন্য একটি লাঠি যোগ করতে হয়। আমি এটি অন্য কোথাও রাখলে, কিছু ভুল মনে হয়। তাই আমি আমার মেশিন বন্ধ করি, আমার প্রক্রিয়া ঠিক করি এবং তারপর আবার শুরু করি। ভুল হাতে নতুন কাঠ আনলে একই কথা। এটা অপ্রাকৃতিক মনে হয়, তাই আমি থামি এবং পরীক্ষা করি যে আমার কর্মপ্রবাহে কী ভুল আছে। কখনও কখনও একটি নির্দিষ্ট ধরণের কাটের জন্য একটি পদ্ধতিগত পরিবর্তন প্রয়োজন, যা ঠিক আছে। তবে এটি একটি ইচ্ছাকৃত পছন্দ হওয়া উচিত যা আপনি প্রতিবার আপনার রুটিন ভাঙার সময় করেন।

কাঠের কাজ থেকে যখন আমার সেলাই দরকার তখন আমার সাধারণ প্রক্রিয়া অনুসরণ না করার কারণে এসেছিল। আমি একটি স্ক্র্যাপ টুকরা কাটছিলাম যা পরিমাপ করার প্রয়োজন ছিল না, তাই আমি মনে করিনি যে আমার এটিকে সাবধানে সারিবদ্ধ করা এবং সুরক্ষিত করা দরকার। এটি আমাকে স্বাভাবিকের চেয়ে দ্রুত গতিতে চলতে দেয়, এবং সম্পূর্ণ গতিতে আসার আগেই আমি আমার মাইটার করাতের উপর ব্লেডটি নামিয়েছিলাম। একই সময়ে, আমি সাধারণত যতটা নিরাপদে বোর্ডটি ধরে রাখিনি, কারণ কাটাটি ঠিক কোথায় ছিল তা বিবেচ্য নয়। এই দুটি ভুলের কারণে ব্লেডটি কাঠটি ধরে ফেলে এবং আমার আঙুলটি কেটে ফেলে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *