কেন ঘুম না হওয়া পুরুষদের তুলনায় মহিলাদের জন্য খারাপ

শুধু পুরুষদের তুলনায় মহিলারা কম ঘুমায় না, তাদের স্বাস্থ্যও এতে বেশি ক্ষতিগ্রস্ত হয়

যদিও সমস্ত প্রাপ্তবয়স্কদের প্রায় এক-তৃতীয়াংশ তাদের যতটা ঘুমানো উচিত ততটা পান না, তবে মহিলারা পর্যাপ্ত না হওয়ার কারণে অসামঞ্জস্যপূর্ণভাবে ভোগেন বলে মনে হয়।

ডায়াবেটিস কেয়ারের একটি নতুন গবেষণায় দেখা গেছে দীর্ঘস্থায়ী অপর্যাপ্ত ঘুম — এমনকি সুপারিশকৃত সাত থেকে নয়টির পরিবর্তে প্রায় ছয় ঘণ্টা ঘুম পাওয়া — ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, অন্যথায় সুস্থ মহিলাদের ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। এটি অতীতের গবেষণায় যোগ করে যে দেখায় যে পুরুষদের তুলনায় মহিলারা সুপারিশকৃত পরিমাণে শুটি পান না করার সম্ভাবনা বেশি, হৃদরোগ থেকে বিষণ্নতা পর্যন্ত সবকিছুর জন্য তাদের ঝুঁকি বাড়ায়।

সাধারণভাবে, বয়স এবং অন্যান্য কারণ নির্বিশেষে, “মহিলারা সামগ্রিকভাবে খারাপ ঘুমের মানের রিপোর্ট করে,” বলেছেন মেরি-পিয়ের সেন্ট-ওঞ্জ, কলম্বিয়া আরভিং মেডিকেল সেন্টারের সেন্টার অফ এক্সিলেন্স ফর স্লিপ অ্যান্ড সার্কাডিয়ান রিসার্চের পরিচালক৷ যিনি ডায়াবেটিস কেয়ার এবং হাইপারটেনশন স্টাডিজের একজন লেখক ছিলেন, ব্যাখ্যা করেছেন যে হরমোনের পরিবর্তনগুলি, যেমন মহিলাদের মেনোপজের সময় দেখা যায়, ঘুমকে আরও ব্যাহত করতে পারে৷ কিন্তু এটি একটি জটিল ধাঁধার একটি অংশ মাত্র৷ কেন পুরুষদের তুলনায় নারীদের ঘুমের সাথে অধিকতর মানানসই সম্পর্ক রয়েছে তার সব উত্তর বিশেষজ্ঞরা এখনও জানেন না – যাদের, নিশ্চিতভাবে বলা যায়, তাদের প্রয়োজনীয় বিশ্রাম পাওয়ার ক্ষেত্রেও উল্লেখযোগ্য সমস্যা রয়েছে। একটি জিনিস নিশ্চিত: উভয় লিঙ্গের জন্য বয়সের সাথে ঘুমের গুণমান হ্রাস পায়।

মহিলাদের ঘুমের সংগ্রাম

আপনার অস্থির বিকাশ, বা উদীয়মান ঘুমের সমস্যাটির মূলে যাওয়া এত সহজ নয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, অন্তত আংশিকভাবে, ঘুমের ক্ষতির ক্ষেত্রে কী অবদান রাখছে তা বুঝতে সমস্যাটি আরও খারাপ হওয়ার আগে এবং আপনার স্বাস্থ্যকে টর্পেডো করার আগে পর্যাপ্তভাবে সমাধান করার জন্য গুরুত্বপূর্ণ।

“যখনই আমরা ভালভাবে ঘুমাই না, এটি আক্ষরিক অর্থে আমাদের জীবন এবং স্বাস্থ্যের অন্যান্য উপাদানকে আরও খারাপ করে তোলে,” বলেছেন মার্জোরি সোল্টিস, এমডি, নর্থ ক্যারোলিনার ডারহামের ডিউক হেলথের স্নায়ু বিশেষজ্ঞ এবং ঘুমের ওষুধ বিশেষজ্ঞ৷ “এটি ব্যথাকে আরও খারাপ করে তোলে, এটি উদ্বেগকে আরও খারাপ করে তোলে, এটি বিষণ্নতাকে আরও খারাপ করে তোলে,” তিনি বলেন, কয়েকটি উদাহরণের নাম দিতে।

সোল্টিস যোগ করেছেন যে ঘুমের বঞ্চনা চিকিৎসার অবস্থাকে আরও দ্রুত অগ্রগতির কারণ করে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) নোট করেছে যে অপর্যাপ্ত ঘুম মানসিক স্বাস্থ্য সমস্যা, মস্তিষ্কের ব্যাধি এবং দীর্ঘস্থায়ী রোগে অবদান রাখে বা খারাপ করে।

গবেষণায় দেখা যায় যে মহিলাদের মধ্যে অনিদ্রা হওয়ার সম্ভাবনা বেশি, এবং CDC রিপোর্ট করেছে যে প্রায় 12 শতাংশ পুরুষের তুলনায় প্রতি রাতে (যখন গত 30 দিন সমীক্ষা করা হয়) না হলে 17 শতাংশ মহিলার বেশিরভাগ রাতে ঘুমাতে সমস্যা হয়।

“আমি মনে করি, অনেকগুলি বিভিন্ন কারণ রয়েছে, কেন মহিলারা পুরুষদের তুলনায় বেশি ঘুম বঞ্চিত হয়,” সোল্টিস বলেছেন। “এগুলির অনেকগুলিই সরাসরি হরমোনগুলির সাথে সম্পর্কিত হতে পারে যা আমাদেরকে মহিলা তৈরি করার সাথে জড়িত, আমাদের সন্তান ধারণের অনুমতি দেয় – এবং অবশ্যই, সন্তান ধারণ করা এবং শিশুদের যত্ন নেওয়াও মহিলাদের ঘুমের বঞ্চনার মাত্রাকে প্রভাবিত করে।” প্রায়শই, ঘুমের ক্ষতি পরবর্তী জীবনেও চলতে থাকে, সোলটিস বলেছেন, যেহেতু মহিলারা পারিবারিক যত্ন নেওয়ার একটি অসামঞ্জস্যপূর্ণ অংশ গ্রহণ করে চলেছেন।

তিনি আরও বলেন, মহিলাদের বিষণ্নতা বা উদ্বেগ নির্ণয়ের সম্ভাবনা কিছুটা বেশি, যা অনিদ্রা এবং অপর্যাপ্ত ঘুমে অবদান রাখতে পারে। মহিলারা সাধারণত পেরিমেনোপজ এবং মেনোপজের সময় ঘুমের সমস্যা অনুভব করেন যখন হরমোনের মাত্রা অনিয়মিত হয়ে যায় এবং উপসর্গ যেমন গরম ঝলকানি, যা রাতে আরও খারাপ হতে থাকে, এবং রাতের ঘাম বিশেষ করে ভাল রাতের বিশ্রাম পাওয়া কঠিন করে তোলে।

ঘুম এবং মানসিক স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক জটিল, এবং একটির উপর অন্যটির প্রভাব উভয় দিকে যায়, রোগ নির্ণয়কে জটিল করে তোলে। তাই প্রাথমিক পরিচর্যা ডাক্তারের সাথে দ্রুত পরিদর্শনের জায়গায়, ঘুম-সম্পর্কিত সমস্যাগুলি সহজেই উপেক্ষা করা যেতে পারে। আরও স্পষ্টভাবে, যখন “মহিলারা বিভিন্ন অবস্থার যত্ন নিতে চান, তখন এটি উদ্বেগ বা বিষণ্নতা হিসাবে লিখিত হতে পারে যখন এটি আসলে নাও হতে পারে,” সোল্টিস বলেছেন। যে ক্ষেত্রে এই সমস্যাগুলি আসলে উপস্থিত থাকে, সেখানে একটি অন্তর্নিহিত ঘুমের সমস্যা যা অবদান রাখে তাও মিস করা যেতে পারে।

অস্থির রাতের মূল কারণ

একটি ভাল রাতের বিশ্রাম পাওয়ার প্রথম ধাপে ঘুমের উদ্বেগগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া জড়িত। স্বল্প ঘুম যতটা সাধারণ হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন যে মহিলা এবং পুরুষরা প্রায়শই এটিকে স্বাস্থ্য সমস্যা হিসাবে ভাবেন না।

কিন্তু স্লিপ অ্যাপনিয়ার মতো একটি সমস্যা – একটি সাধারণ এবং সম্ভাব্য বিপজ্জনক ঘুমের ব্যাধি যেখানে একজন ব্যক্তির শ্বাস বন্ধ হয়ে যায় এবং রাতারাতি অনেকবার শুরু হয় – এর মারাত্মক কার্ডিওভাসকুলার পরিণতি হতে পারে, যার ফলে হৃদস্পন্দন এবং রক্তচাপ বেড়ে যায়। যদিও এটি অতিরিক্ত ওজনের পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ, ঘুমের বিশেষজ্ঞরা জোর দেন যে এই ব্যাধিটি মহিলাদের এবং সমস্ত আকার এবং আকৃতির মানুষকেও প্রভাবিত করে।

ক্রমাগত ঘুমের সমস্যাগুলির জন্য, একজন স্বাস্থ্য পেশাদারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ যিনি সাহায্য করতে পারেন।

“একজন প্রাথমিক যত্ন চিকিত্সক [PCP] দিয়ে শুরু করা ভাল, কিন্তু আমি চাই না রোগীরা ওষুধের দিকে [ডানদিকে] ঝাঁপিয়ে পড়ুক,” বলেছেন সাফিয়া খান, এমডি, একজন ঘুমের ওষুধ বিশেষজ্ঞ এবং স্লিপ মেডিসিন ফেলোশিপের প্রোগ্রাম ডিরেক্টর ডালাসের ইউটি সাউথওয়েস্টার্ন-এ প্রোগ্রাম, যিনি মহিলাদের ঘুমের ব্যাধিগুলির একটি ক্লিনিকাল কেসবুক সহ সম্পাদনা করেছিলেন। “যদি তাদের পিসিপি এটিই অফার করে, তাহলে তাদের একজন ঘুম বিশেষজ্ঞের কাছে রেফারেলের অনুরোধ করা উচিত।”

খান বলেছেন যে পিসিপিগুলি রোগীদের ঘুমের সমস্যাগুলি মূল্যায়ন করতে পুরোপুরি সক্ষম। সমস্যাটি সাধারণত এক সময় হয়: যদি একজন রোগীর একাধিক শর্ত থাকে যার জন্য তারা ডাক্তারকে দেখছেন, তবে কেন তারা ঘুমাতে পারে না তা মূল্যায়ন করার জন্য ডাক্তারের যথেষ্ট সময় থাকবে না। খান পরামর্শ দেন যে রোগীরা ঘুমের সমস্যা সম্পর্কে তাদের ডাক্তারের সাথে দেখা করার জন্য বিশেষভাবে একটি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করে – তাই ঘুমের সাহায্যের পরামর্শ দেওয়ার চেয়ে আরও অনেক কিছু করার সময় আছে এবং তারা ঘুমের সমস্যাগুলির কারণগুলি গভীরভাবে মূল্যায়ন করতে পারে।

মহিলাদের ভাল ঘুমাতে সমাধান

ঘুমের সমস্যাগুলির জন্য চিকিত্সাগুলি সমস্যাগুলি বা ব্যাধিগুলির মতোই বৈচিত্র্যময়। কিন্তু মেনোপজ বা হরমোনের পরিবর্তন সম্পর্কিত নির্দিষ্ট লক্ষণগুলির জন্য, কিছু মহিলা হরমোন প্রতিস্থাপন থেরাপি (এইচআরটি) এর দিকে ঝুঁকছেন।

“হরমোন রিপ্লেসমেন্ট থেরাপির মাধ্যমে ঘুম এবং অন্যান্য ভাসোমোটর লক্ষণগুলির (যেমন রাতের ঘাম) উন্নতির জন্য গবেষণায় দেখা গেছে,” সোল্টিস বলেছেন। “এটি বলা হচ্ছে, কিছু গবেষণায় দেখা গেছে যে হরমোন প্রতিস্থাপন থেরাপি হৃদরোগ, স্ট্রোক, নির্দিষ্ট ক্যান্সার এবং রক্ত ​​জমাট বাঁধার ঝুঁকির সাথে যুক্ত।”

শেষ পর্যন্ত, সলটিস বলেছেন, এইচআরটি অনুসরণ করার সিদ্ধান্তটি আপনার ডাক্তারের সাথে ব্যক্তিগত ভিত্তিতে নেওয়া উচিত। সেই কথোপকথনটি করার সময়, HRT-এর সুবিধার বিপরীতে সম্ভাব্য ঝুঁকিগুলি মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ, যা তিনি উল্লেখ করেন, বয়স, চিকিত্সার সময়কাল এবং অন্যান্য চিকিৎসা অবস্থার উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে।

যদি গরম ঝলকানি আপনার ঘুমের ব্যাঘাত ঘটায়, তবে কিছু কৌশল রয়েছে যা সাহায্য করে, যেমন অ্যালকোহল, ক্যাফিন এবং মশলাদার খাবার সীমিত করা। এছাড়াও, এফডিএ এই বছর একটি নতুন পিল অনুমোদন করেছে, ভেওজাহ, হট ফ্ল্যাশের চিকিত্সার জন্য, তাই এই নতুন ওষুধটি সাহায্য করতে পারে কিনা সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। বা

আরও জটিল এবং গভীরতর সাংস্কৃতিক বা সামাজিক সমস্যাগুলির জন্য, যেমন মহিলারা প্রায়শই যত্ন নেওয়ার একটি বৃহত্তর অংশ গ্রহণ করে, বিশেষজ্ঞরা বলছেন অন্যদের থেকে সাহায্য — পরিবার, বন্ধু, চিকিৎসা পেশাদার এবং সহায়তা গোষ্ঠী — গুরুত্বপূর্ণ। কেয়ারগিভিং দায়িত্বগুলি ভাগ করে নেওয়া তত্ত্বাবধায়কদের স্বাস্থ্য এবং ঘুমের পাশাপাশি তারা যাদের সমর্থন করছে তাদের সমর্থন করার জন্য গুরুত্বপূর্ণ।

সোল্টিস জোর দেন যে প্রতিটি পরিস্থিতি আলাদা এবং সেই অনুযায়ী যোগাযোগ করা দরকার। উদাহরণস্বরূপ, আরও জটিল পরিস্থিতির জন্য, যেমন ডিমেনশিয়া বা অন্যান্য গুরুতর স্বাস্থ্য উদ্বেগ সহ স্বামী/স্ত্রী, সমাধানের অংশে বাইরের যত্নশীলদের রাতারাতি শিফট নিতে বাড়িতে আসা জড়িত থাকতে পারে, সে বলে, তাই সঙ্গীটি খুব প্রয়োজনীয় বিশ্রাম পেতে পারে .

কীভাবে একজন ঘুম বিশেষজ্ঞ চয়ন করবেন

আপনি যদি একজন বিশেষজ্ঞের সাথে দেখা করার কথা ভাবছেন, তবে জেনে রাখুন যে কোনও কুকি-কাটার ঘুমের ডাক্তার নেই। বরং: ঘুমের ওষুধের সাথে, চিকিত্সকরা বিভিন্ন পটভূমি থেকে আসতে পারেন, সোল্টিস বলেছেন। একজন ঘুমের ওষুধ প্রদানকারী হতে পারে একজন স্নায়ু বিশেষজ্ঞ, যেমন সোলটিস, অথবা একজন পালমোনোলজিস্ট, অ্যানেস্থেসিওলজিস্ট, ফ্যামিলি ডাক্তার বা আচরণগত স্বাস্থ্য, মনোবিজ্ঞান বা মনোরোগবিদ্যার পটভূমি থাকতে পারে।

যদি একজন ব্যক্তির ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিসঅর্ডার (সিওপিডি) বা অন্যান্য উল্লেখযোগ্য শ্বাসকষ্টের সমস্যা থাকে যা ঘুমকে প্রভাবিত করে, তাহলে একজন পালমোনোলজিস্ট উপযুক্ত হতে পারেন। আপনি যদি অস্বাভাবিক আচরণ করে থাকেন যেমন লাথি মারা, ঘুষি মারা বা রাতে স্বপ্ন দেখা বা এমন কোনো সমস্যা থাকে যা আপনার মনে হয় রেস্টলেস লেগ সিন্ড্রোম বা নারকোলেপসি হতে পারে? হয়তো একজন নিউরোলজিস্ট একটি ভাল পছন্দ। উদ্বেগ বা বিষণ্নতার দীর্ঘস্থায়ী ইতিহাস যা নিয়ন্ত্রণ করা কঠিন? একজন ঘুমের মনোরোগ বিশেষজ্ঞ আপনার জন্য সঠিক পেশাদার হতে পারে।

হিউস্টনের বেলর কলেজ অফ মেডিসিনের একজন সহযোগী অধ্যাপক সারা নোয়াকোস্কি, যিনি মহিলাদের স্বাস্থ্যের উপর ঘুমের সমস্যাগুলির প্রভাব নিয়ে গবেষণা করেছেন এবং আচরণগত ঘুমের ওষুধে প্রত্যয়িত একটি লাইসেন্সপ্রাপ্ত ক্লিনিকাল সাইকোলজিস্ট বোর্ড বলেছেন, অনেকেই জানেন না যে ঘুম পেশাদাররা পছন্দ করে তার অস্তিত্ব তিনি লোকেদের আচরণ পরিবর্তন করতে সাহায্য করেন, যেমন রোগীরা ঘুমাতে না পারলে বিছানা থেকে উঠে যাওয়ার পরামর্শ দেন এবং ঘুমের সময়সূচী তৈরি করেন – এবং অনিদ্রার জন্য জ্ঞানীয় আচরণগত থেরাপি নিয়োগ করেন।

নোকোভস্কি নোট করেছেন যে প্রায় অর্ধেক – বা তার বেশি – সমস্ত পোস্টমেনোপজাল মহিলারা ঘুমের সমস্যা রিপোর্ট করেন। “কিন্তু এর মানে এই নয় যে এটি এমন হতে হবে,” সে বলে।

সাহায্য পাওয়া ঘুমের সমস্যাগুলিকে ঘুরিয়ে দিতে পারে।

কিন্তু আপনি যদি এখনও নিশ্চিত না হন যে কোথা থেকে শুরু করবেন, আপনার প্রাথমিক যত্নের ডাক্তারের সুপারিশ ছাড়াও, Soltis নির্দেশ করে যে অনেক ডাক্তারের কাছে তাদের আগ্রহের ক্ষেত্র এবং তারা প্রায়শই দেখেন এমন শর্তগুলির বিবরণ দিয়ে অনলাইন বায়োস রয়েছে।

আপনার ঘুমের স্বাস্থ্যবিধি উন্নত করা

এমনকি একজন পেশাদারের সাহায্যে আপনার ঘুমের সমস্যাগুলির মূল কারণটি পেতে সবচেয়ে অনুপ্রাণিত স্লিউথিংও খারাপ ঘুমের অভ্যাসকে কাটিয়ে উঠতে পারে না। আপনি এখনও বিশ্রাম পেতে অগ্রাধিকার আছে.

এর মধ্যে ঘুমের জন্য সময় করা অন্তর্ভুক্ত – তবে খুব বেশি নয়। ছয় ঘণ্টার কম বা 10-এর বেশি ঘুমাবেন না। আপনি যদি ঘুমাতে না পারেন, তাহলে স্ট্রেস বা চিন্তা না করার জন্য যথাসাধ্য চেষ্টা করুন, যা সমস্যাটিকে আরও খারাপ করে তুলতে পারে। বিছানা থেকে উঠুন, পড়ার মতো শান্ত কিছু করুন, তারপর আপনার চোখ ভারী হয়ে গেলে বিছানায় ফিরে যান।

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার বেডরুমটি শীতল এবং অন্ধকার রেখে ঘুমের উপযোগী। শোবার আগে হালকা আলো – এবং আপনার স্মার্টফোনটিকে সাইড-আই দিন।

খান মনে করিয়ে দেন, “ফোন একটি বিশাল বিভ্রান্তি। একটি পুরানো দিনের অ্যালার্ম ঘড়ি পান যদি এটি আপনার ঘুমকে ব্যাহত করে এবং আপনি যখনই ঘুমানোর সময় আপনার ফিড স্ক্রোল করছেন। তিনি বলেছেন যে তিনি প্রায়শই তার রোগীদের তাদের স্ক্রীনের সময় সম্পর্কে জিজ্ঞাসা করেন।

তিনি দিনের বেলা সেই স্ক্রীন থেকে দূরে সরে এবং আরও শারীরিক কার্যকলাপ করে আপনার সেলফোন ডায়েট শুরু করার পরামর্শ দেন। সেলফোন থেকে দূরে থাকা এবং দিনের বেলা আরও সক্রিয় থাকা উভয় সময়ই আপনাকে আরও বিশ্রামের রাতে আরাম পেতে সাহায্য করতে পারে।

কারণ শেষ পর্যন্ত মাঝরাতে যা ঘটবে তা সারাদিন আপনাকে অনুসরণ করবে – না হলে বাকিটা জীবন।

“ব্যহত ঘুম আমাদেরকে বিভিন্ন উপায়ে প্রভাবিত করে এবং শরীরের বিভিন্ন সিস্টেমকে প্রভাবিত করে,” সোল্টিস বলেছেন, সামগ্রিক স্বাস্থ্যের জন্য এটি কতটা গুরুত্বপূর্ণ তা পুনরাবৃত্তি করে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *